তথ্যপ্রযুক্তি প্রতিবেদক: এবারের বাজেটের তথ্যপ্রযুক্তি খাতের জন্য দারুণ ভাবে উপকৃত হওয়ার বাজেট বলে মনে করেন দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) এর সভাপতি মোস্তাফা জব্বার। তিনি বলেন, এ বাজেটে আমি মনে করি আমাদের আমদানি নির্ভরতা থেকে একটি উৎপাদক ও রপ্তানিকারক দেশে পরিণত হওয়ার সুযোগ রয়েছে। এটি একটি বড় আশাবাদ এবারের বাজেটে।

মঙ্গলবার (১৩জুন) রাজধানীর আনন্দ কম্পিউটার্স এর নিজস্ব অফিসে টেকজুমের সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

আমরা আশা করি তথ্যপ্রযুক্তি রপ্তানির ক্ষেত্রেও সরকারের কাছ থেকে আমরা সহায়তা পাবো জানিয়ে তিনি বলেন, ‘একটা জায়গায় আমরা সেই শুরুর দিকটা থেকেই সমস্যার ভিতর আছি সেটা হলো ইন্টারনেট। আমরা লক্ষ করেছি যে, এবারের বাজেটে শুল্ক এবং ভ্যাট ইন্টারনেটের উপর দুটোই বজায় আছে। যেটা আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সহায়ক না।’

এ প্রযুক্তিবিদ বলেন, ‘অনেক আগ থেকেই ইন্টারনেটের উপর ভ্যাট প্রত্যাহারের জন্য আমরা আবেদন করেছি। কিন্তু হচ্ছে না। তবে এটা যদি করা না হয় তবে সাধারণ জনগনের মধ্যে ইন্টারনেট ক্রয় করা ক্ষমতা থাকছে না। বলা হতে পারে ১৫% ভ্যাট কিছুই না। অথবা ইন্টারনেটে ভ্যাট দেওয়া হয়েছে তাতে কি? মূলত তাদের বোঝা উচিত, ইন্টারনেট ছাড়া ডিজিটাল বাংলাদেশ হবে না।